ভ্রমণ মানেই রোমাঞ্চকর এক অভিজ্ঞতা

অতিথি নিউজ ডেস্ক ।।

ভ্রমণ মানেই রোমাঞ্চকর এক অভিজ্ঞতা
ভ্রমণ অভিজ্ঞতা

নাগরিক জীবন থেকে বেরিয়ে যিনি প্রথমবার পা ফেলছেন তার জন্য ব্যপারটা তো আরও রোমাঞ্চকর।

বিভিন্ন দেশে ট্যুরিজম একটি জনপ্রিয় ব্যবসা। একে ঘিরে বিভিন্ন ধরনের প্রতারনা চক্র গড়ে ওঠে, তাই নতুন ভ্রমণকারীদের একটু বেশিই চোখ-কান খোলা রাখা জরুরী। আর অযাচিত বিপত্তি এড়াতে সবকিছু জেনেশুনে ভ্রমণ পরিকল্পনা করা উচিৎ। আসুন জেনে নিই অনভিজ্ঞ ট্রাভেলারদের ভ্রমণের ভুল গুলো সাধারনত কেমন হতে পারে।

প্রথমবার ভ্রমণের বেশিরভাগ ক্ষেত্রেই আমরা পোশাক নির্বাচনেও ভুল করি। দেখা গেল এমন পোশাক নিয়ে গেলাম যেটা ওখানে কেউ পড়ছে না। তখন অস্বস্তিতে পড়তে হয়, নিজেকে একেবারে আলাদা লাগে। তাই ভ্রমণের জন্য সচেতনভাবে বাছাই করুন আপনার পোষাক।

না বুঝেই অনেক বেশী পোশাক, প্রসাধনী ও কম দরকারি জিনিস নিয়ে ফেলি কারণ তখন সব কিছুই দরকারি মনে হতে থাকে। মনে হয়, এটা তো ওখানে পাব না কিংবা যদি দাম বেশি থাকে! লোশন, টুথপেস্ট বড় টিউব না নিয়ে ছোট কৌটায় নিলে অনেক কম জায়গা লাগে ব্যাগে, এমন অনেক ব্যাগ গোছানোর কৌশল আছে যা আপনার ব্যাগকে ছোট ও সহজে বহনযোগ্য করবে। না জানার কারণে আমরা অনেকেই অপ্রয়োজনীয় জিনিস দিয়ে ব্যাগ বড় করে ফেলি।

দেশে দেশে আবহাওয়ার বৈচিত্রতা লক্ষ্য করা যায়, এর কারণ মূলত ভৌগলিক অবস্থান ও জলবায়ু। যেমন- আমাদের বিপরীত মেরুর দেশগুলোতে আবহাওয়াও হয় বিপরীত। আমাদের এখানে যখন গ্রীষ্ম সেখানে তখন হয়ত তুষারপাত হচ্ছে, আবার পাশাপাশি দেশেও আবহাওয়ার পার্থক্য হয়। যেমন- আমাদের দেশের শীত আর ইন্ডিয়ার দার্জিলিং এ একই সময়ে একই রকম শীত পড়ে না। ইন্ডিয়ায় শীত অনেক বেশী। তাই ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই আবহাওয়ার ব্যাপার মাথায় রাখা জরুরী।