যেভাবে গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি ফিরে পাবেন হোয়াটসঅ্যাপে

যেভাবে গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি ফিরে পাবেন হোয়াটসঅ্যাপে

গুগল শুধু সার্চ ইঞ্জিন নয় গুগল তাদের আছে অনেক ধরনের ডিজিটাল সার্ভিস। এর ভেতরে একটি সার্ভিস হলো গুগল ফটোসে স্টোরেজ। গুগল ফটোস ছবি সেভ রাখার জন্য বা গ্যালারি হিসেবে দারুণ। কিন্তু স্মরণীয় মুহূর্তের কোনো ছবি যদি ভুল করে ডিলিট হয়ে যায় তাহলেই সমস্যা। মন খারাপ হয়ে যায়। আসলে ছবিগুলোই তো স্মৃতি। তবে চিন্তার কিছু নেই, গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধার করা যায় সহজেই।

কিভাবে ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধার করতে পারবেন, চলুন জেনে নেওয়া যাক-

ট্র্যাশ বিনে খুঁজুন
ট্র্যাশ বিনে না পেলে সমস্যা! তবে, সমাধান করার একটি অবস্থান রয়েছে। যদি আপনি ৬০ দিন পর্যন্ত গুগল ড্রাইভে খোঁজাখুঁজি শুরু করেন, তারপরেই মুছে ফেলা ছবির কীওয়ার্ড ব্যবহার করে খোঁজ করতে পারবেন। গুগল ড্রাইভে একটি ব্যাকআপ অপশন থাকতে পারে, এটি একটি বিকল্প হতে পারে। এটি যদি চালু না থাকে, তাহলে আপনি আপনার ফোনের গ্যালারিতে চলে যেতে পারেন। সেখানে আপনি কী সংরক্ষণ করতেন তা খোঁজতে সাহায্য করতে গুগল ড্রাইভের সার্চ ফিচারটি ব্যবহার করতে পারেন।


হোয়াটসঅ্যাপে খুঁজুন ছবি
বর্তমানে হোয়াটসঅ্যাপ ছবি আদান-প্রদানের একটি জনপ্রিয় এপ। আপনি সহজেই হোয়াটসঅ্যাপ সেটিংসে যেতে পারেন এবং 'ম্যানেজ স্টোরেজ' অপশনে ক্লিক করতে পারেন। এখানে আপনি ছবি এবং ভিডিও সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। এটা পাশাপাশি, চ্যাটের তালিকা থাকবে, যেখানে আপনি প্রতিটি ইউজারের সাথে কি কি ভিডিও ও ছবি শেয়ার করেছেন তা দেখতে পারবেন। এটি সহজেই স্মরণীয় মুহূর্তের ছবি খুঁজে পেতে সাহায্য করতে পারে, যা আপনি এই অ্যাপে সঙ্গীতে রেখেছেন।