আলোর পথযাত্রী সলিল চৌধুরীর জন্মদিন আজ

আলোর পথযাত্রী সলিল চৌধুরীর জন্মদিন আজ

গণমানুষের বুকের পাঁজর জ্বালিয়ে দিয়ে শোষণমুক্ত সমাজের স্বপ্ন দেখিয়েছেন তিনি। সহজ কথায় গানে গানে প্রান্তিকজনকে সংহতির ডাক দিয়েছেন তিনি। তাঁর গানে উঠে এসেছে সমাজের অসংগতির কথা। আজ তাঁর জন্মদিন।
সলিল চৌধুরীর জন্ম আসামে, ১৯২৫ সালের ১৯ নভেম্বর। গীতিকার ও সুরকার। আট ভাই-বোনের মধ্যে সলিল চৌধুরী ছিলেন দ্বিতীয়। বাবা জ্ঞানেন্দ্রময় চৌধুরী ছিলেন চা–বাগানের চিকিৎসক। তিনি প্রচণ্ড ব্রিটিশবিরোধী ছিলেন। কথিত আছে, ইংরেজ ম্যানেজার একদিন তাঁকে ‘ইউ ডার্টি নিগার’ বলে গালি দিয়েছিলেন, তখন তাঁকে ঘুষি মেরে তাঁর কয়েকটি দাঁত তিনি ভেঙে দিয়েছিলেন। সংগীতজ্ঞ পিতা জ্ঞানেন্দ্র চৌধুরীর চা–বাগানের ঘন সবুজ পরিবেশে সলিল চৌধুরীর গানে হাতে খড়ি। তাঁর পরিবারের সংগ্রহে ছিল পশ্চিমা সংগীতের বিশাল ভান্ডার। শিশু সলিল চৌধুরী সেগুলো শুনে শুনে তৈরি হয়েছেন। তিনি পিতৃব্য নিকি চৌধুরীর কাছেও সংগীতে তালিম গ্রহণ করেছেন। স্কুল শেষে কলকাতায় পড়তে এসে ভর্তি হলেন বঙ্গবাসী কলেজে।
স্নাতক পড়াকালীন ১৯৪৪ সালে তিনি ভারতের কমিউনিস্ট পার্টির সংস্পর্শে আসেন। পার্টির সাংস্কৃতিক সংগঠন ভারতীয় গণনাট্য সংঘ (আইপিটিএ) যোগ দিয়ে সক্রিয়ভাবে প্রচুর কাজ করেন।