ঘরে ঘরে শীতের পিঠার ধুম

অতিথি নিউজ ডেস্ক ।।

ঘরে ঘরে শীতের পিঠার ধুম
শীতের পিঠা

শীতের শুরু থেকেই বাঙালির  ঘরে ঘরে চলে পিঠা-পুলির সরগরম আয়োজন। হাজার বছর ধরেই এই জাতির ইতিহাসের সঙ্গে মিশে আছে নিজস্ব খাদ্যাভ্যাস, এর একটি স্বতন্ত্র অনুষঙ্গ পিঠাপুলি। তাইতো নবান্ন বা পৌষ-পার্বণ, সব উৎসবই হয় নতুন ধানের চালের পিঠাকে কেন্দ্র করে।

নগর-মহানগরের অলিগলি থেকে শুরু করে ব্যস্ত রাস্তার ফুটপাত ও দোকানে তৈরি হয় হরেক রকমের পিঠা। এসব দোকানে গিয়ে নগরবাসী নিচ্ছে পিঠার স্বাদ।  শীতের আগমন রাস্তার ধারে মাটি ও গ্যাসের চুলা নিয়ে বসে যায় মৌসুমি পিঠা বিক্রেতারা। এসব দোকানে মেলে চিতই, ভাপাপিঠা। গরম-গরম ধোঁয়া ওঠা চিতই পিঠার মূল আকর্ষণ ভর্তা। খেজুরের গুড় ও নারিকেল দিয়ে তৈরি ভাপাও পাওয়া যাবে এসব অস্থায়ী পিঠার দোকানে। এছাড়া কিছু দোকান বছরব্যাপীই পিঠা তৈরি ও বিক্রির সঙ্গে সংযুক্ত। হরেক রকম পিঠার সন্ধান মেলে সেখানেও। ঐতিহ্যকে যেন আরেক ধাপ এগিয়ে দিয়েছে পিঠা কেন্দ্রিক বিভিন্ন বিপনিবিতানগুলো।

বেইলি রোডের পিঠা ঘরে দেখা যায়, ভাপা পিঠা, চিতই পিঠা, ডিম চিতই, মাংসের পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা, তেলের পিঠা, জামাই পিঠা, সঙ্গে বেশ কয়েক ধরনের মজাদার ঝালের পিঠাও আছে। এছাড়া বিভিন্ন ধরনের নকশি পিঠা তো আছেই। আর এখানকার পিঠার সুনাম ও মানের কারণে বেচাবিক্রিও বেশ ভালো।