শেষ হলো ইউনিসেফ ও আইসিসির অংশীদারত্বে আয়োজিত ‘ক্রিকেট ক্লিনিক’ 

অতিথি নিউজ ডেস্ক ।।

শেষ হলো ইউনিসেফ ও আইসিসির অংশীদারত্বে আয়োজিত ‘ক্রিকেট ক্লিনিক’ 
ভারতের আহমেদাবাদে ৫০ শিশুর সঙ্গে ক্রিকেট খেলায় অংশ নেয় ইংল্যান্ড ক্রিকেট দল।

শনিবার ভারতের আহমেদাবাদে ৫০ শিশুর সঙ্গে ক্রিকেট খেলায় অংশ নেয় ইংল্যান্ড ক্রিকেট দল। এর মাধ্যমে ইউনিসেফ ও আইসিসির অংশীদারত্বে ধারাবাহিকভাবে আয়োজিত ১০ পর্বের ‘ক্রিকেট ক্লিনিক’ শেষ হলো।

ইউনিসেফ ও আইসিসির মধ্যে এক গ্লোবাল পার্টনারশিপের আওতায় ভারতের বিভিন্ন রাজ্যে ‘ক্রিকেট ক্লিনিক’ অনুষ্ঠিত হয়। এবারের ক্রিকেট বিশ্বকাপ-২০২৩ এ অংশগ্রহণকারী মোট দশটি দলের প্রত্যেকে একটি করে ‘ক্রিকেট ক্লিনিক’ বা সেশনে অংশগ্রহণ করে।

আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস ক্রিকেট দল আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, ধর্মশালা, কলকাতা, লখনউ, মুম্বাই, নয়াদিল্লি ও পুনের স্টেডিয়ামে শিশুদের সঙ্গে ক্রিকেট খেলে। এসব ক্রিকেট সেশনে প্রতিটি দল খেলার মধ্য দিয়ে শিশুদের, বিশেষ করে মেয়ে শিশুদের বিভিন্ন দিক-নির্দেশনা দেয়।

ইউনিসেফ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক সঞ্জয় উইজেসেকেরা বলেন, ক্রিকেট লাখ লাখ মানুষকে আন্দোলিত করতে এবং মেয়ে ও ছেলেদের অনুপ্রাণিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই আমরা মনে করেছি, মেয়ে ও ছেলে উভয়ের জন্য সমান অধিকার নিশ্চিত করার পক্ষে প্রচারণা চালানোর ক্ষেত্রে চলমান ক্রিকেট বিশ্বকাপকে কাজে লাগানো একটি সময়োপযোগী ও কার্যকরী উদ্যোগ হবে। দক্ষিণ এশিয়ায় বসবাসকারী মেয়েদের জন্য জীবন সবসময় সহজ নয়। বিশ্বজুড়ে যত কিশোরী রয়েছে, তার এক-তৃতীয়াংশ বাস করে এই অঞ্চলে। তবে তারা জীবনের অনেক ক্ষেত্রে পিছিয়ে আছে। সব মেয়ের জন্য এই ক্রিকেট সেশন একটি দীর্ঘস্থায়ী স্মৃতি তৈরি করবে, যা তাদেরকে সব ধরনের প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে।