অপুষ্টির শিকার শিশুদের এক-তৃতীয়াংশই দক্ষিণ এশিয়ার

অতিথি নিউজ ডেস্ক ।।

অপুষ্টির শিকার শিশুদের এক-তৃতীয়াংশই দক্ষিণ এশিয়ার
বিশ্বব্যাপী অপুষ্টির শিকার শিশুদের এক-তৃতীয়াংশই দক্ষিণ এশিয়া অঞ্চলে বসবাস করে।

দক্ষিণ এশিয়ার প্রতি পাঁচজন নারীর মধ্যে একজনের ওজন কম এবং দুইজনের মধ্যে একজন রক্তস্বল্পতায় ভুগছে বলে জানিয়েছে ইউনিসেফ।

সংস্থাটি বলছে, বিশ্বব্যাপী অপুষ্টির শিকার শিশুদের এক-তৃতীয়াংশই দক্ষিণ এশিয়া অঞ্চলে বসবাস করে। দক্ষিণ এশিয়ায় প্রতি পাঁচজন নারীর মধ্যে একজনের ওজন কম এবং দুইজনের মধ্যে একজন রক্তস্বল্পতায় ভুগছে। যেসব অঞ্চলে মাতৃত্বকালীন অপুষ্টি সর্বোচ্চ মাত্রায় বিদ্যমান, সেসব অঞ্চলে অপুষ্টির শিকার শিশুর সংখ্যাও সর্বোচ্চ।

দক্ষিণ এশিয়ায় মেয়ে ও নারীদের জন্য সঠিক পুষ্টি পরিচর্যা জোরদারে নেপালের কাঠমান্ডুতে পুষ্টিবিষয়ক তিনদিনব্যাপী এক আঞ্চলিক সম্মেলন শুরু হয়েছে আজ। সম্মেলনে ‘অপুষ্টি ও উপেক্ষার শিকার’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানায় সংস্থাটি।

ইউনিসেফের দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক কার্যালয় আয়োজিত সম্মেলনে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কার সরকারি প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, গবেষক, আইনবিদ ও অন্যান্য অংশীদার অংশ নিয়েছেন।

সম্মেলনে বিশেষজ্ঞরা এ অঞ্চলের কিশোরী ও নারীদের পুষ্টি পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন; পাশাপাশি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মেয়ে ও নারীদের পূর্ণ সম্ভাবনা বিকাশের ক্ষেত্রে এই সংকট মোকাবিলার জন্য নতুন কার্যকরী সমাধান নিয়ে আলোচনা করবেন।